Home / OTHERS NEWS / প্রাথমিক শিক্ষা ও সমাপনী পরীক্ষার ভাগ্য: অনেক প্রশ্নের উত্তর জানা নেই মন্ত্রীর

প্রাথমিক শিক্ষা ও সমাপনী পরীক্ষার ভাগ্য: অনেক প্রশ্নের উত্তর জানা নেই মন্ত্রীর

প্রাথমিক শিক্ষার ব্যাপ্তি ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ কয়েকটি প্রশ্নের সুনির্দিষ্ট কোনো তথ্য বা উত্তর জানা নেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমানের। এসব প্রশ্নের জবাবের সঙ্গে জড়িত প্রায় আড়াইকোটি শিক্ষার্থীর পড়াশোনার ভাগ্য।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) চলতি ২০১৬ খ্রিস্টাব্দের সমাপনী পরীক্ষা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রথম প্রশ্ন ছিল: ২০১৭ খ্রিস্টাব্দের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা হবে কি-না?

জবাবে মন্ত্রী জানান, “আমি নিশ্চিত নই। যেদিন মন্ত্রীসভা এ পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিবেন সেদিনই বাতিল হবে।”

চলতি বছরের পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু হবে।

গত মে মাসে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথসভা করে ঘোষণা দিয়েছিল, প্রাথমিক শিক্ষা এখন অষ্টম শ্রেণি পর্যন্ত করা হলো।

এ-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয় মন্ত্রিসভায় প্রস্তাব পাঠাবে। শিক্ষামন্ত্রীকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘উনি ২০১৮ সালের মধ্যেই এটা বাস্তবায়ন হবে বলে আশা করেছেন। আমিও সেই আশাই করছি।’ তবে এক্ষেত্রে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আন্তরিকতার অভাব আছে বলে তিনি মনে করেন না।

শিক্ষানীতিতে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত। সে অনুযায়ী প্রস্তুতিও চলছে।

গণশিক্ষামন্ত্রী বলেন, যত দিন পর্যন্ত না মন্ত্রিসভায় সিদ্ধান্ত হবে, তত দিন পর্যন্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলতে থাকবে। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী জানান, এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জন পরীক্ষার্থী অংশ নেবে।

২০ নভেম্বর শুরু হতে যাওয়া পরীক্ষা শেষ হবে ২৭ নভেম্বর।

গত বছরের তুলনায় এবারে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর পরীক্ষার্থীর সংখ্যা কম কেন? এমন প্রশ্নেরও কোনো ব্যাখ্যা দিতে পারেননি গণশিক্ষা মন্ত্রী ।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয় কর্তৃক সরবরাহ করা তথ্যে দেখা যায় গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বিশ হাজার কম।

Check Also

২০১৭ সালে সরকারি ছুটি ২২ দিন অনুমোদন!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ২০১৭ সালের ছুটির তালিকা অনুমোদন দেওয়া …

Leave a Reply

Your email address will not be published.