Home / BCS TIPS / ৩৮ তম বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি ও বুকলিস্ট নিয়ে আলোচনা…

৩৮ তম বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি ও বুকলিস্ট নিয়ে আলোচনা…

৩৮ তম বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি ও বুকলিস্ট নিয়ে সামান্য আলোচনা…….
.
.
পৃথিবী চলন্ত জ্ঞানভাণ্ডার। তথ্যের কোন কূলকিনারা নেই। বই পুস্তকের নেই অভাব। জানার নেই শেষ। বই আর বই চারপাশে। নীলক্ষেতে গেলে মনে হবে দুনিয়ায় বই ছাড়া কিছুই নাই। এক এক বিষয়ে পাবেন কয়েকজন লেখকের বই। আপনি কি করবেন??? এতো বইয়ের ভীড়ে হারিয়ে যাবেন এবার। আপনি কোনো সফলকে জিজ্ঞাসা করলে আপনাকে রাজ্যের সকল বইয়ের একটা লিস্ট ধরিয়ে দেবে। আপনি মনে রাখবেন বিসিএস এর সিলেবাস আছে কিন্তু তার সীমা কিন্তু নির্ধারিত নয়। আপনি যে বই -ই পড়বেন শতভাগ প্রশ্ন কমন পাবেন না। এ নিয়ে চিন্তার কিছুই নেই। আমাদের সমস্যা হলো ভালো খাবার দেখলে আমরা থালা ভর্তি তুলে নেই, কিন্তু শেষমেষ খেতে পারি না। ফেলে দেই। বই সংগ্রহের ক্ষেত্রেও এই কাজটাই ঘটে। যত পারি বই কিনি। কিন্তু কোনটাও শেষ করি না। বই বেশি না থাকলে আত্মবিশ্বাস কমে যেতে পারে। সেটাও একটা মনস্তাত্বিক ব্যাপার। তাই পড়ার টেবিল সাজিয়ে রাখার জন্য কিছু বই একপাশে রাখুন। আর যেগুলো পড়তে হবে সেগুলো একপাশে রাখবেন। এতে করে আপনার আত্মবিশ্বাস বাড়বে। মনে হবে কোন তথ্যই আপনার টেবিলের বাইরে নাই। আর আপনার হাতেই থাকবে ইন্টারনেট। জাস্ট এই দুটো কাজে লাগালেই আপনার প্রস্তুতি হবে স্বস্তিদায়ক।
.
এবার বইয়ের তালিকা দেবো। আমি এক্ষেত্রে দুটো লেভেল অনুসরণ করতে বলব আপনাকে। ১.আবশ্যিক লেভেল ২.ঐচ্ছিক লেভেল। আবশ্যিক লেভেলে আপনি যেগুলো অবশ্যই পড়া দরকার সেগুলো পড়বেন। এরপর ঐচ্ছিক লেভেলে গিয়ে আপনার জ্ঞানভাণ্ডার বাড়ানোর জন্য বাড়তি কিছু বই পড়তে পারেন। তবে এটা না পারলে তেমন ক্ষতি নেই। তবে যদি পারেন তাহলে এগিয়ে থাকলেন। এবার গেলাম বইয়ের তালিকায়। নিচের বইগুলো পড়ার জন্য পরামর্শ দিচ্ছি।

.
বাংলা ভাষা ও সাহিত্য
.
আবশ্যিক লেভেল
১.জর্জ সিরিজের বাংলা (mcq এর জন্য ভালো)
২. বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা
(ড.সৌমিত্র শেখর)।
৩. বোর্ড ব্যাকরণ (নবম দশম শ্রেণি)
৪. শুদ্ধিকরণ ( প্রফেসর’স প্রকাশন)
……
ঐচ্ছিক লেভেল গিয়ে আপনি নিচের বইগুলো সংগ্রহ করতে পারেন।
৫. নবম দশম বাংলা গদ্য পদ্য বোর্ড বই।
৬. একাদশ -দ্বাদশ বাংলা সাহিত্য বোর্ড বই।
৭. ভাষা শিক্ষা : হায়াত মাহমুদ। ।
আপাতত আর দরকার নাই।
.
.
সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী)
আবশ্যিক লেভেল
১. MP3 (জর্জ সিরিজ)
২. কারেন্ট অ্যাফেয়ার্স
৩. প্রথম আলো পড়বেন প্রতিদিন।
.
ঐচ্ছিক লেভেল
সর্বশেষ অর্থনৈতিক সমীক্ষা ও বাজেট সংগ্রহ করতে পারলে ভালো না হলে ক্ষতি নেই। এগুলোর সারসংক্ষেপ কারেন্ট অ্যাফেয়ার্সে পাবেন বা সাধারণ জ্ঞানের বইয়ের আপডেট সংস্করণেই পাবেন। নীলক্ষেত থেকে মাঝে মাঝে সাম্প্রতিক বিষয়ে ছোট পুস্তিকা বের হয় সেটা সম্ভব হলে সংগ্রহ করবেন।
.
আর এসবের পরে আপনি ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির সামাজিক বিজ্ঞান বইটি সংগ্রহ করতে পারেন। ইতিহাস, জনসংখ্যা, ভূগোল আর প্রাকৃতিক দুর্যোগ অংশগুলো এখান থেকে কাজে লাগে।
.
নেটে গেয়ে ৬৪ জেলার তথ্য বাতায়নে ঢুকবেন। ঐতিহাসিক স্থাপনা, প্রসিদ্ধ জায়গা, উপজাতি সম্প্রদায়ের বসবাস, সর্বোপরি পর্যটন এলাকার নামগুলো নোট করে ফেলবেন জেলা অনুযায়ি। প্রতিদিন একটি করে জেলা ইন্টারনেটে ঘুরে আসতে পারেন। এতে করে দুইমাসে আপনার সারা দেশ ঘোরা হয়ে যাবে। এক্ষেত্রে উইকিপিডিয়া অথবা জেলা তথ্য বাতায়ন অথবা বাংলাপিডিয়ার কনটেন্ট ফলো করবেন। আর আন্তর্জাতিক নিয়ে বেহুদা নেটে সময় নষ্ট করবেন না। সাধারণ জ্ঞানের বই পড়লেই চলবে। তবে নতুন টপিক বা কনফিউশন লাগলে বা কিছু জানতে চাইলে গুগলকে ডাকবেন।
.
ইংরেজি :
.
আমি ইংরেজি শেখাতে চাই। এরকম স্টাটাস পড়লেই আমরা হাজার খানেক লাইক দিয়ে থাকি বিশ মিনিটে। কারণ কি জানেন আমরা ইংরেজিতে দুর্বল। ইংরেজি নিয়ে আমার পরামর্শ সহজ পন্থা অবলম্বন করুন। প্রিলি রিটেন দুটো জায়গায়ই ইংরেজি আপনাকে এগিয়ে রাখতে সাহায্য করে। আমাদের অনেকেরই ইংলিশে আতঙ্ক। এই আতঙ্কের সমাধান পাওয়া মুশকিল। তবে আমরা সাধারণ চেষ্টা করে দেখতে পারি। এগিয়ে গেলেই লাভ। চেষ্টা করলে তো আর পিছিয়ে যাচ্ছিনা। তাই আসুন চেষ্টা করি। ইংরেজিতে প্রিলির জন্য আবশ্যিক লেভেল পড়বেন যে কোন সিরিজের একটি বই।
.
১.Professors / Oracle Preliminary English
২. An ABC of English Literature
৩. Common Mistakes In English
৪. [email protected] Student Vocabulary
৫. English Grammar ( মাধ্যমিক লেভেলের যে কোন ভালো একটি গ্রামার বই হতে পারে)
.
আরো এগিয়ে থাকার জন্য ডেইলি স্টারের একটা লিড নিউজ ও সম্পাদকীয় পড়তে চেষ্টা করুন প্রতিদিন। ইউটিউব ব্যবহার করলে Learn English Through Story / Cartoon দিয়ে সার্চ দিয়ে সেগুলো দেখুন। Vocabulary বাড়বে Confidence আসবে। স্পোকেন রিটেন সব খানেই কাজে দেবে।
.
গণিত
.
১. জর্জ সিরিজ Math
২. নিম্ন মাধ্যমিক গণিত (অষ্টম শ্রেণি)
৩. মাধ্যমিক গণিত (নবম – দশম শ্রেণি)
.
এছাড়া প্রাথমিক লেভেলের একটি জ্যামিতি বই সংগ্রহ করুন। বাড়ির ছোট ভাইবোনের কাছে ধার করুন প্রয়োজনে। দেখবেন প্রাথমিক লেভেল শিখলে আপনার আত্মবিশ্বাস বেড়ে যাবে।
.
সাধারণ বিজ্ঞান
.
১.জর্জ সিরিজ দৈনন্দিন বিজ্ঞান
২. মাধ্যমিক বিজ্ঞান (নবম দশম শ্রেণি)
.
ঐচ্ছিক লেভেলে গিয়ে আপনি অষ্টম শ্রেণির বিজ্ঞান, নবম দশম শ্রেণির পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বই থেকে সিলেবাস নির্ধারিত কিছু টপিক পড়তে পারেন। এটা না হলেও চলে। বিজ্ঞানে পূর্ববর্তী সালের প্রশ্ন থেকে অনেক কমন থাকে।
.
কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
১. ইজি কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
২. মাধ্যমিক কম্পিউটার বিজ্ঞান
.
এছাড়া পত্রিকার টেক নিউজে চোখ রাখুন। নতুন কিছু আবিষ্কার হলে যেমন এন্টিভাইরাস বা এ্যাপস বা প্রযুক্তি সাথে সাথে নোট করে ফেলুন। আপনি এগিয়ে থাকবেন।
.
মানসিক দক্ষতা
.
বাজার থেকে যে কোন একটি বই কিনে নিন। জাস্ট প্রাকটিস করুন কিছুটা সময়। দেখবেন পারবেন। গণিতের ছোট খাটো ধাঁধা যেমন দিন বার বের করা, বয়স বের করা, কিছু আই কিউ টেস্ট, সাদৃশ্য বৈসাদৃশ্য, বানান বা Spelling Correction করতে বলা হয়। জর্জ ম্যাথে গণিতগুলো সম্পর্কে ধারণা পাবেন। শিখতে পারবেন কৌশল। আর সব আপনার বুদ্ধিমত্তা কাজে লাগালেই পারবেন।
.
ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
.
১.মাধ্যমিক ভূগোল (নবম দশম শ্রেণি)
.
পরিবেশ আর দুর্যোগ নিয়ে ভালো বইয়ের অভাব। আমি নিজে চেষ্টা করছি কিছু একটা করার। আপাতত আপনি নেটে গিয়ে জলবায়ু সম্মেলন, চুক্তি সম্পর্কে আর্টিকেল পড়ুন। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতি নেটে পাবেন। পুরোটা পড়ুন।
.
নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন
.
১. উচ্চ মাধ্যমিক পৌরনীতি ( ১ম ও ২য় পত্র)
নেটে গিয়ে সুশাসন লিখে সার্চ দিন। আর্টিকেল পড়ুন। মূল্যবোধ ও সুশাসন সম্পর্কে মনীষীদের উক্তিগুলো পড়বেন। আর বাদবাকি নিজের বিবেক বুদ্ধি দিয়ে উপলব্ধি করুন।
.
যে কোন একটা জব সলুশন নিন। ওরাকল ভালো। প্রতিদিন পড়ুন একটু একটু। টোটাল শেষ করার চেষ্টা করবেন আস্তে আস্তে। না পারলেও ভয়ের কিছু নাই। যতটুকুই পড়বেন ততটুকুই কাজে দেবে। আর ১০ম হতে ৩৭ তম পর্যন্ত প্রশ্নব্যাংক সলুশন করবেন। শেষ তিনটি বিসিএস এর প্রশ্ন ভালো করে দেখুন। বুঝবেন কোথা হতে প্রশ্ন আসছে। ধরণ কেমন প্রশ্নের।
.
শেষকথা : এভাবে শুরু করুন। এরপর নিজেই বুঝবেন কি করতে হবে আপনাকে। সকলের জন্য শুভকামনা রইল। পরবর্তীতে বিষয়ভিত্তিক লেখার আশা রাখলাম।
.
কামরুজজামান কামরুল
৩১ বিসিএস ( সাধারণ শিক্ষা)
(সমাজকর্মে মেধায় ১ম)

 

আরো দেখুন….

 

Dwonload করুন BCS লিখিত পরীক্ষার সিলেবাস

Bangladesh Petroleum Corporation Job Circular, November 2016

Islami Bank Hospital Job Circular, November 2016

Bangladesh Railway Job Circular, November 2016

Power Grid Company of Bangladesh Ltd Job Circular November 2016

কম্পিউটার কি-বোর্ডের ১০০টি শর্টকাট ব্যবহার

Check Also

bsc220150303230144

৩৫তম বিসিএসের নন–ক্যাডার পদে নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান

৩৫তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদ–স্বল্পতার জন্য ক্যাডার পদে সুপারিশ করা যায়নি, এমন প্রার্থীদের নন–ক্যাডার …

Leave a Reply

Your email address will not be published.